Home খেলা মুশফিকের ব্যাটে এগোচ্ছে বাংলাদেশ

মুশফিকের ব্যাটে এগোচ্ছে বাংলাদেশ

 

আবু হোসেন পরাগ: সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট করছে বাংলাদেশ।

স্কোর: ৪৯ ওভারে ২৩০/৭।

মিরাজের বিদায়ে ভাঙল জুটি

মেহেদী হাসান মিরাজের বিদায়ে ভাঙল ৮৪ রানের সপ্তম উইকেট জুটি। নুয়ান প্রদীপের স্লোয়ার বল ছক্কায় উড়াতে চেয়েছিলেন ডানহাতি ব্যাটসম্যান। তবে টাইমিং হয়নি ঠিকমতো, ক্যাচ চলে যায় মিড অফ ফিল্ডারের হাতে।

৪৯ বলে ৬ চারে ৪৩ রানের কার্যকরী ইনিংস খেলেন মিরাজ। তার বিদায়ের সময় ৪৫ ওভার ৩ বলে বাংলাদেশের সংগ্রহ ৭ উইকেটে ২০১ রান। মুশফিকুর রহিম ৬৯ রানে অপরাজিত আছেন। নতুন ব্যাটসম্যান তাইজুল ইসলাম।

মুশফিক-মিরাজ জুটির পঞ্চাশ

সপ্তম উইকেটে এসে ইনিংসে প্রথম ফিফটি রানের জুটি পেয়েছে বাংলাদেশ। মুশফিকুর রহিম ও মেহেদী হাসান মিরাজের জুটি পঞ্চাশ ছুঁয়েছে ৪৮ বলে। এই দুজনের ব্যাটে এগোচ্ছে বাংলাদেশ।

৪০ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ১৬৯ রান। মুশফিক ৫৮ ও মিরাজ ২৫ রানে ব্যাট করছেন।

মুশফিকের টানা দ্বিতীয় ফিফটি

সতীর্থদের ব্যর্থতায় একাই লড়ছেন মুশফিকুর রহিম। উইকেটকিপার-ব্যাটসম্যান তুলে নিয়েছেন সিরিজে টানা দ্বিতীয় ফিফটি। ৭১ বলে পঞ্চাশ স্পর্শ করতে ২টি চার মারেন ডানহাতি ব্যাটসম্যান।

৩৭ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ১৪৪ রান। মুশফিক ৫১ ও মেহেদী হাসান মিরাজ ১৩ রানে ব্যাট করছেন।

শর্ট বলে আউট মোসাদ্দেক

ইসুরু উদানা লেগ স্টাম্পের বাইরে শর্ট বলটা দিয়েছিলেন কিছুটা স্লোয়ার। পুল করার চেষ্টায় মোসাদ্দেক হোসেন ব্যাট চালিয়ে ফেলেন একটু আগেই। বল তার ব্যাটের কানা ছুঁয়ে জমা হয় উইকেটকিপারের গ্লাভসে।

মোসাদ্দেক ২৭ বলে করেন ২৩ রান। তখন ৩১ ওভার ৫ বলে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ১১৭ রান। মুশফিকুর রহিম ৩৭ রানে অপরাজিত আছেন। তার সঙ্গে যোগ দিয়েছেন মেহেদী হাসান মিরাজ।

ভুল বোঝাবুঝিতে রান আউট সাব্বির

আগের ম্যাচে মুশফিকুর রহিমের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট হয়েছিলেন মোসাদ্দেক হোসেন। এবার মুশফিকের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট হলেন সাব্বির রহমান।

আকিলা ধনঞ্জয়াকে পয়েন্টের দিকে ঠেলে সাব্বির দৌড় শুরু করেছিলেন। মুশফিক শুরুতে দৌড়েও ফিরিয়ে দেন সাব্বিরকে। ধনঞ্জয়া ডি সিলভার থ্রোটা উইকেটকিপার কুশল পেরেরা বেশ দূরে থেকে ধরে ডাইভ দিয়ে ভাঙেন স্টাম্প, সাব্বির আর ফিরতে পারেননি।

সাব্বির ১১ করে ফেরার সময় ২৪ ওভার ৩ বলে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ৮৮ রান। ২৫ রানে ব্যাটিং করা মুশফিকুর রহিমের সঙ্গী মোসাদ্দেক হোসেন।

পারলেন না মাহমুদউল্লাহ

দলের বিপদে হাল ধরতে পারলেন না মাহমুদউল্লাহ। বরং দলের বিপদ আরো বাড়িয়ে গেলেন। আকিলা ধনঞ্জয়াকে জায়গা বানিয়ে কাট কর‍তে চেয়েছিলেন ডানহাতি ব্যাটসম্যান। দারুণভাবে টার্ন করে বল ভেঙে দেয় স্টাম্প।

মাহমুদউল্লাহ ১৮ বলে ৬ রান করে ফেরার সময় ১৯ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ৬৮। মুশফিকুর রহিমের সঙ্গে যোগ দিয়েছেন সাব্বির রহমান।

বাজে শটে আউট মিথুন

অফ স্পিনার আকিলা ধনঞ্জয়ার বলটা ছিল অফ স্টাম্পে। মোহাম্মদ মিথুন সেটা টেনে খেলতে গেলেন লেগ সাইডে। সহজ ক্যাচ চলে গেল মিডউইকেট ফিল্ডারের কাছে। ফেরার ম্যাচে প্রথম ওভারেই উইকেট পেলেন ধনঞ্জয়া।

শুরু থেকেই নড়বড়ে মিথুন ফেরেন ১২ রানে। তখন ১৪ ওভার ৩ বলে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ৫২ রান। ৮ রানে ব্যাটিং করা মুশফিকুর রহিমের সঙ্গে যোগ দিয়েছেন মাহমুদউল্লাহ।

ছয় হাজারি মুশফিক

৫ হাজার ৯৯২ রান নিয়ে আজ নিজের ২১৫তম ওয়ানডে ম্যাচ খেলতে নেমেছিলেন মুশফিকুর রহিম। ব্যক্তিগত ৮ রানে পৌঁছে ৬ হাজারের মাইলফলক স্পর্শ করেন ডানহাতি ব্যাটসম্যান। তামিম ইকবাল ও সাকিব আল হাসানের পর বাংলাদেশের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ৬ হাজার রান করলেন প্রাক্তন অধিনায়ক।

পাওয়ার প্লেতে দুই উইকেট

প্রথম পাওয়ার প্লেতে দুই ওপেনার সৌম্য সরকার ও তামিম ইকবালের উইকেট হারিয়েছে বাংলাদেশ। ১০ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ৩৫ রান। মোহাম্মদ মিথুন ২ ও মুশফিকুর রহিম ১ রানে অপরাজিত আছেন।

ব্যর্থতার বৃত্তেই তামিম

ইসুরু উদানার অফ স্টাম্পের বাইরের বলে ব্যাট চালিয়েছিলেন তামিম ইকবাল। বল তার ব্যাটের কানায় লেগে ভেঙে দেয় লেগ স্টাম্প। বিশ্বকাপে শুরু হওয়া ব্যর্থতার বৃত্ত শ্রীলঙ্কা সিরিজের প্রথম দুই ম্যাচেও ভাঙতে পারলেন না বাঁহাতি ওপেনার। আট ওভারের মধ্যেই দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়ে গেল বাংলাদেশ।

তামিম ৩১ বলে ২ চারে করেন ১৯ রান। তখন ৮ ওভার ১ বলে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ৩১ রান। মোহাম্মদ মিথুনের সঙ্গে যোগ দিয়েছেন মুশফিকুর রহিম।

ফুলটসে আউট সৌম্য

রাউন্ড দ্য উইকেটে নুয়ান প্রদীপ বলটা করেছিলেন ফুলটস। সৌম্য সরকার লেগ সাইডে খেলতে চেয়ে পুরোপুরিভাবে মিস করে গেছেন। বল তার প্যাডে লাগার পর এলবিডব্লিউয়ের জোরালো আবেদনে আম্পায়ারের সাড়া না দেওয়ার কারণ ছিল না কোনো।

সৌম্য করেন ১৩ বলে ১১ রান। তখন ৫ ওভার ৪ বলে বাংলাদেশের সংগ্রহ ১ উইকেটে ২৬ রান। তামিম ইকবালের সঙ্গী মোহাম্মদ মিথুন।

এবার বেঁচে গেলেন তামিম

ঠিক আগের ম্যাচে লাসিথ মালিঙ্গার বলটাই যেন মনে করিয়ে দিচ্ছিল। ইনসুইঙ্গিং ইয়র্কারে বোল্ড হয়েছিলেন তামিম ইকবাল। এবার নুয়ান প্রদীপের করা প্রায় একইরকম বলে আউট হতে পারতেন তামিম। তবে বল বুটে লাগার একটু আগে ব্যাট স্পর্শ করায় বেঁচে যান বাঁহাতি ব্যাটসম্যান। এলবিডব্লিউয়ের আবেদনে আম্পায়ার সাড়া দেননি। শ্রীলঙ্কা নিয়েছিল রিভিউ, দ্বিতীয় ওভারেই নষ্ট হয়েছে সেটা।

শ্রীলঙ্কার দুই পরিবর্তন

শ্রীলঙ্কা একাদশে দুটি পরিবর্তন এসেছে। অনুমিতভাবেই নেই আগের ম্যাচে ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানানো লাসিথ মালিঙ্গা। নেই থিসারা পেরেরাও। তাদের জায়গায় এসেছেন ইসুরু উদানা ও আকিলা ধনঞ্জয়া।

শ্রীলঙ্কা একাদশ

দিমুথ করুনারত্নে, কুশল পেরেরা, আভিসকা ফার্নান্দো, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুস, লাহিরু থিরিমান্নে, ধনঞ্জয়া ডি সিলভা, আকিলা ধনঞ্জয়া, নুয়ান প্রদীপ, লাহিরু কুমারা, ইসুরু উদানা।

রুবেলের জায়গায় তাইজুল

বাংলাদেশ একাদশে আজ একটি পরিবর্তন এসেছে। একাদশে ঢুকেছেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। বাদ পড়েছেন পেসার রুবেল হোসেন। তাইজুল সবশেষ ওয়ানডে খেলেছিলেন ২০১৬ সালের সেপ্টেম্বরে আফগানিস্তানের বিপক্ষে।

বাংলাদেশ একাদশ

তামিম ইকবাল, সৌম্য সরকার, মোহাম্মদ মিথুন, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, শফিউল ইসলাম, মুস্তাফিজুর রহমান।

টস

টস জিতে ব্যাটিং নিয়েছেন বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক তামিম ইকবাল। কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে ম্যাচ শুরু বাংলাদেশ সময় বিকেল তিনটায়।

সিরিজ বাঁচানোর চ্যালেঞ্জ

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে স্বাগতিক শ্রীলঙ্কার কাছে পাত্তাই পায়নি বাংলাদেশ। লাসিথ মালিঙ্গার বিদায়ী ওয়ানডে ম্যাচটা বাংলাদেশ হারে ৯১ রানের বড় ব্যবধানে। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং- তিন বিভাগেই বাংলাদেশের পারফরম্যান্স ছিল খুব বাজে।

ব্যর্থ বিশ্বকাপের পর এই সিরিজে নিজেদের আত্মবিশ্বাস ফিরিয়ে আনাটা বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জের প্রথম ধাপে ব্যর্থ হয়েছে তামিম ইকবালের দল। আজ দ্বিতীয় ম্যাচটা বাংলাদেশের জন্য বাঁচা-মরার লড়াই, সিরিজে টিকে থাকতে জয়ের বিকল্প নেই।

অন্যদিকে মালিঙ্গাহীন শ্রীলঙ্কা প্রায় চার বছর পর ঘরের মাঠে সিরিজ জয়ের আশায় আছে। লঙ্কানরা দেশের মাটিতে সর্বশেষ সিরিজ জিতেছিল ২০১৫ সালের নভেম্বরে, ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Must Read

জিম্বাবুয়ে ক্রিকেট দল পাকিস্তানে পৌঁছাল

দ্যা নিউজ বিডি,স্পোর্টস ডেস্ক: করোনাভাইরাসের সংকটের মধ্যেই সীমিত ওভারের ক্রিকেটের দুটি সিরিজ খেলার উদ্দেশে পাকিস্তান পৌঁছেছে জিম্বাবুয়ে ক্রিকেট দল। চামু চিবাভার নেতৃত্বে ২০ সদস্যের দলটি...

নির্বাচনে ব্যর্থতার জন্য বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত

দ্যা নিউজ বিডি, নিজস্ব প্রতিবেদক: সরকারের পদত্যাগ দাবি করার আগে গত ১২ বছরে আন্দোলন ও নির্বাচনে ব্যর্থতার জন্য বিএনপির নেতৃত্বের পদত্যাগ করা উচিত বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের ওবায়দুল...

করোনায় আরও ১৪ মৃত্যু

দ্যা নিউজ বিডি, নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ১৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৫ হাজার ৬৬০ জনে দাঁড়িয়েছে।এছাড়া, নতুন...

করোনা বলে কিছু নেই দাবি করা সেই যুবক করোনাতেই প্রাণ হারালেন

দ্যা নিউজ বিডি,আন্তর্জাতিক ডেস্ক: কিছুদিন আগেই ইউক্রেনের বাসিন্দা দিমিত্রি তুঝুক দাবি করেছিলেন, ‘করোনাভাইরাস বলে দুনিয়াতে কিছু নেই। আসলে সবটাই মিথ্যা প্রচার।’ ভাগ্যের নির্মম পরিহাস সেই দিমিত্রিই এবার...

নেইমার মত বদলেছেন থেকে যেতে চান ফ্রান্সে

দ্যা নিউজ বিডি,স্পোর্টস ডেস্ক: প্যারিস সেন্ট জার্মেইনে নতুন চ্যালেঞ্জ নিয়েছেন নেইমার জুনিয়র এবং কিলিয়ান এমবাপ্পে। গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে খেলা দলকে এবার ইউরোপ সেরার...