Home আন্তর্জাতিক ব্রাজিলে কারাগারে দাঙ্গায় নিহত ৫২

ব্রাজিলে কারাগারে দাঙ্গায় নিহত ৫২

 

ব্রাজিলের একটি কারাগারে দাঙ্গার ঘটনায় কমপক্ষে ৫২ জন নিহত হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, কারাগারের মধ্যে প্রতিদ্বন্দ্বী দলগুলোর মধ্যে প্রায় পাঁচ ঘণ্টা ধরে তীব্র সংঘাত চলেছে। খবর বিবিসি।

পারা রাজ্যের একটি কারাগারে ওই দাঙ্গা পরিস্থিতি তৈরি হয়। ওই কারাগারে বেশ কিছু গ্যাং গড়ে উঠেছে। এরা প্রতি নিয়ত একে অন্যের সঙ্গে সংঘাতে জড়িয়ে পড়ছে।

এক সংবাদ সম্মেলনে কর্মকর্তারা জানিয়েছেন, নিহতদের মধ্যে ১৬ জনকে শিরশ্ছেদ করে হত্যা করা হয়েছে। অপরদিকে কারাগারের অন্য প্রান্তে আগুন ধরিয়ে দেয়ায় শ্বাসকষ্টে আরও ৩৬ জনের মৃত্যু হয়েছে।

দাঙ্গার সময় দুই কারা-কর্মকর্তাকে জিম্মি করা হয়। পরে তাদের মুক্তি দেয়া হয়েছে। স্থানীয় সময় সোমবার সকাল ৭টার দিকে সহিংসতা শুরু হয়। দুপুর পর্যন্তই এই পরিস্থিতি চলছিল।

প্রতিদ্বন্দ্বী রেড কমান্ড গ্যাং দলকে কারাগারের যেখানে রাখা হয়েছিল সেখানে কমান্ডো ক্লাস এ (সিসিএ) গ্যাং দলের সদস্যরা আগুন ধরিয়ে দেয়। সেখানে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে এবং বেশ কয়েকজন বন্দী শ্বাসকষ্টে মারা যায়।

ওই কারাগারের ধারণক্ষমতা ২শ। কিন্তু সেখানে ৩শ নয়জন বন্দীকে রাখা হয়েছে। যদিও কারাগারে ধারণক্ষমতার বেশি বন্দীকে রাখার কথা অস্বীকার করেছেন কর্মকর্তারা।

ব্রাজিলের বিভিন্ন কারাগারে প্রায়ই দাঙ্গা এবং সহিংসতার ঘটনা ঘটে। সেখানে বেশিরভাগ কারাগারেই ধারণক্ষমতার বেশি অপরাধীকে রাখা হয়।

এর আগে গত মে মাসে অ্যামাজনের মানাউস এলাকার চারটি কারাগারে একই দিনে সহিংসতার ঘটনায় ৪০ জন নিহত হয়। এর মাত্র একদিন আগেই ওই একই এলাকায় কারাগারে সহিংসতার ঘটনায় ১৫ জন নিহত হয়। এছাড়া ২০১৭ সালের জানুয়ারিতে বেশ কয়েকটি কারাগারে সহিংসতার ঘটনায় ১৩০ জন নিহত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Must Read

স্বামীর আত্মগোপনে, নববধূর আত্মহত্যা

দ্যা নিউজ বিডি অনলাইন ডেস্ক: লক্ষীছড়ি উপজেলায় দুজনে প্রেমের সম্পর্কে জড়িয়ে গোপনে বিয়ে করে ফেলেনব জোনায়েদ ও জেসমিন। বিয়ের ৩/৪ মাস পর পরিবারের চাপে স্বামী আত্মগোপন করে নানার বাড়িতে।...

ঐতিহাসিক টেস্ট জয় ভারতের

দ্যা নিউজ বিডি,স্পোর্টস ডেস্ক: অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক জয়ের পর অজিঙ্ক রাহানের তরুণ ভারতীয় দলকে প্রশংসায় ভরালেন সুনীল গাভাস্কার। এক সাক্ষাতকারে তিনি জানান, ‘‘এটা ভারতীয় ক্রিকেটে...

জয় দিয়ে শীর্ষ দশে আর্সেনালও

দ্যা নিউজ বিডি,স্পোর্টস ডেস্ক: ইংলিশ প্রিমিয়ার লিগে পিয়েরা এমেরিক অবামেয়াংয়ের জোড়া গোলে নিউক্যাসল দলকে ৩-০ ব্যবধানে হারাল আর্সেনাল। দলটির গ্যাবনের স্ট্রাইকার অবামেয়াং গোল করার সুযোগ...

বারবার প্রতারণা ও চাতুর্যের আশ্রয় নিচ্ছে বিএনপি

দ্যা নিউজ বিডি অনলাইন ডেস্ক: আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, জনগণ দ্বারা প্রত্যাখ্যাত হয়ে মুক্তিযুদ্ধ বিরোধী অপশক্তির প্রতিভূ বিএনপি বারবার প্রতারণা ও চাতুর্যের...

নিজ বাসা থেকে তরুণ মডেলের মরদেহ উদ্ধার

দ্যা নিউজ বিডি,বিনোদন ডেস্ক: নিজ বাসা থেকে তরুণ মডেল সাদিয়া নাজের মরদেহ উদ্ধার করা হয়েছে। ময়নাতদন্তের জন্য মরদেহ রাজধানীর সোহরাওয়ার্দী হাসপাতালে পাঠানো হয়েছে। ধারণা করা হচ্ছে,...