Home টপ নিউজ রামেক হাসপাতালে চালু ডেঙ্গু ওয়ার্ড, ৩৩ রোগী ভর্তি

রামেক হাসপাতালে চালু ডেঙ্গু ওয়ার্ড, ৩৩ রোগী ভর্তি

 

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে এবার চালু হয়েছে আলাদা ডেঙ্গু ওয়ার্ড। একজন ডেঙ্গু রোগীকে ভর্তির মধ্য দিয়ে সোমবার সকাল থেকে ওই ওয়ার্ডের কার্যক্রম শুরু হয়। এর আগে তিনটি বেড নিয়ে হাসপাতালের ১৭ নম্বর কেবিনটিকে ডেঙ্গু কর্নার হিসেবে ঘোষণা করে চিকিৎসা সেবা দেয়া হচ্ছিল রোগীদের।

স্থান সংকুলান না হওয়ায় হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডের মশারি টানিয়ে ডেঙ্গু রোগীদের ভর্তি ও চিকিৎসা চলছিল। এদিকে, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছেই। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ১২ জন নতুন রোগী রামেক হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে হাসপাতালে মোট ৩৩ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিচ্ছেন।

এদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাকে আইসিইউতে নেয়া হয়েছিল। তার অবস্থাও এখন উন্নতির দিকে। অন্য ৩২ জন ডেঙ্গু কর্নার ও ওয়ার্ডসহ বিভিন্ন ওয়ার্ডে চিকিৎসাধীন।

ঢাকাসহ বিভিন্ন স্থানে আক্রান্ত হয়ে রামেক হাসপাতালে গিয়ে ভর্তি হয়েছেন। জানতে চাইলে রামেক হাসপাতালের উপ-পরিচালক (ডিডি) ডা. সাইফুল ইসলাম ফেরদৌস বলেন, হাসপাতালের ২৫ নম্বর ওয়ার্ডকে আলাদাভাবে ডেঙ্গু ওয়ার্ড বলে ঘোষণা করা হয়েছে।

এটি আগে চক্ষু ওয়ার্ড ছিল। আজ একজন ডেঙ্গু রোগীকে সেখানে ভর্তিও করা হয়েছে। বর্তমানে ১৭টি বেড রয়েছে। সেখানে আরও তিনটি বেড সংযুক্ত করে ওয়ার্ডটি মোট ২০ শয্যার আলাদা ডেঙ্গু ওয়ার্ডে রূপ দেয়া হবে।

আলাদাভাবে করা ওই ডেঙ্গু ওয়ার্ডে চারজন চিকিৎসক ও ছয়জন নার্স দায়িত্ব পালন করবেন। এছাড়া হাসপাতালের মেডিসিন বিভাগের রেজিস্ট্রার চিকিৎসকরা সেখানকার ডেঙ্গু রোগীদের চিকিৎসা কার্যক্রম মনিটরিং করবেন।

ঈদের ছুটিতে ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলা প্রসঙ্গে ডা. সাইফুল ইসলাম বলেন, আর মাত্র কয়েক দিন পরেই ঈদুল আজহা। ফলে সামনে সপ্তাহ থেকেই রাজধানী ঢাকাসহ বিভিন্ন স্থান থেকে মানুষজন পরিবার-পরিজনের সঙ্গে ঈদ করতে রাজশাহীর বাড়িতে আসবেন। ফলে তাদের মধ্যে ডেঙ্গু রোগ নিয়েও অনেক আসবেন এ কথা ধরাই যায়। তাই বাড়তি সতর্কতা হিসেবে রামেক হাসপাতালে আলাদা ওয়ার্ড খোলা হয়েছে।

তবে ডেঙ্গু কর্নারটিও থাকছে। পরিস্থিতি বুঝে এ ব্যাপারে পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে। আপাতত এভাবেই ডেঙ্গু রোগীদের চিকিৎসা দেয়া হবে বলেও জানান হাসপাতাল উপ-পরিচালক।

ডা. সাইফুল ইসলাম ফেরদৌস আরও বলেন, সোমবার পর্যন্ত হাসপাতালে ৩৩ জন রোগী চিকিৎসাধীন। এদের প্রত্যেকেরই ডেঙ্গু শনাক্ত হয়েছে। সব মিলিয়ে এখন পর্যন্ত রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ৫৩ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন। এর মধ্যে ডেঙ্গু আক্রান্ত ২০ জন রোগী আবার সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে বাড়িও ফিরে গেছেন।

আর ডেঙ্গু শনাক্তকরণের জন্য এনএসওয়ান রক্ত পরীক্ষার ‘স্ট্রিপ’ ও ‘রিএজেন্ট’ সরবরাহের ব্যবস্থাও হয়েছে। বর্তমানে সিবিসি ও প্লাটিলেট পরীক্ষার ব্যবস্থা হাসপাতালে আছে। কিন্তু স্ট্রিপ এবং রিএজেন্ট সরবরাহ না থাকার কারণে এনএসওয়ান পরীক্ষা করা সম্ভব হচ্ছিল না। ফলে রোগীদের বাইরের ক্লিনিকে এ পরীক্ষাটি করাতে হচ্ছিল। তবে আজ থেকে এগুলোর ব্যবস্থাও হয়েছে। তাই ডেঙ্গুর সবধরনের সেবা এখন রামেক হাসপাতালেই সম্ভব বলে জানান ডা. সাইফুল ইসলাম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Must Read

নাটোরে ৬ হাজার লিটার সয়াবিন তেল জব্দ

দ্যা নিউজ বিডি অনলাইন ডেস্ক: নাটোরের বড়াইগ্রামে মজুত করে বোতলজাত সয়াবিন খোলা সয়াবিন হিসেবে বিক্রয় করায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বাজারের বিভিন্ন দোকানে অভিযান...

লিবিয়ার ভূমধ্যসাগর উপকূলে ৫০০ বাংলাদেশি আটক

দ্যা নিউজ বিডি অনলাইন ডেস্ক: ভূমধ্যসাগরের উপকূল থেকে পাঁচ শতাধিক বাংলাদেশিকে আটক করেছে লিবিয়ার পুলিশ। ত্রিপোলির পূর্ব উপকূল থেকে ইউরোপে পাড়ি দেয়ার প্রস্তুতিকালে গত শনিবার...

পাকিস্তানকে সাবধান করলো তালেবান

দ্যা নিউজ বিডি,আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের অভ্যন্তরে পাকিস্তানের আর কোনো হামলা বরদাস্ত করা হবে না বলে জানিয়ে দিয়েছে তালেবান। এক বিবৃতিতে রোববার আফগানিস্তানের প্রতিরক্ষামন্ত্রী মোল্লা...

দেশে সড়ক দুর্ঘটনা-যানজটে বছরে ক্ষতি ১ লাখ ৭৫ হাজার কোটি টাকা

দ্যা নিউজ বিডি অনলাইন ডেস্ক: সড়ক দুর্ঘটনা ও ঢাকার যানজটের কারণে প্রতি বছর ১ লাখ ৭৫ হাজার কোটি টাকার আর্থিক ক্ষতি হয়। এই ক্ষতির...

সুদানে দুই গোত্রের সংঘাতে নিহত ১৬৮

দ্যা নিউজ বিডি অনলাইন ডেস্ক: গোত্রীয় সংঘাতে সুদানের দারফুর অঞ্চলে ১৬৮ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১০০ জন। এছাড়া...