Home অর্থনীতি এনআরবিসিকে ব্র্যান্ড হিসেবে পরিচিত করাতে চাই

এনআরবিসিকে ব্র্যান্ড হিসেবে পরিচিত করাতে চাই

 

খন্দকার রাশেদ মাকসুদ। দায়িত্ব পালন করছেন এনআরবি কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা পদে। এর আগে কাজ করেছেন বাংলাদেশ ও ইন্দোনেশিয়ায় সিটিব্যাংক এনএর ব্যবস্থাপনা পরিচালক ও সিটি কান্ট্রি অফিসার হিসেবেও। অভিজ্ঞ এ ব্যাংকার সম্প্রতি কথা বলেছেন বণিক বার্তার সঙ্গে। সাক্ষাত্কার নিয়েছেন হাছান আদনান

একসময় বিদেশী ব্যাংকের শীর্ষ নির্বাহী ছিলেন। এখন দেশীব্যাংকের এমডি পদে আছেন। দুটি ধারার ব্যাংকের মধ্যে ভিন্নতাকেমন দেখছেন?

দুই ধারার ব্যাংকের মধ্যে মৌলিক তফাত কমপ্লায়েন্স পরিপালনে। আমেরিকান এক্সপ্রেস ব্যাংকে যোগদানের মাধ্যমে আমার ব্যাংকিং ক্যারিয়ার শুরু হয়েছিল। এরপর বাংলাদেশ ও ইন্দোনেশিয়ায় সিটিব্যাংক এনএর ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালনের অভিজ্ঞতাও হয়েছে। এসব দায়িত্ব পালন করতে গিয়ে দেখেছি, বহুজাতিক ব্যাংকগুলো যেকোনো ছোটখাটো ত্রুটিকেও বড় করে দেখে। অভ্যন্তরীণ সুশাসন নিশ্চিত করা ও ব্যাংকিং রীতিনীতি পরিপালনে তারা খুবই সতর্ক। আমাদের দেশের ব্যাংকগুলো এক্ষেত্রে অনেক পিছিয়ে রয়েছে। তবে ইদানীং বেসরকারি খাতের ব্যাংকে কমপ্লায়েন্সের সংস্কৃতি বেড়ে উঠেছে। ধীরে ধীরে পরিস্থিতির পরিবর্তন হচ্ছে। ব্যাংকগুলোকে দীর্ঘমেয়াদে টিকে থাকতে হলে রীতিনীতি মেনে চলায় অভ্যস্ত হয়ে উঠতে হবে। অন্যথায় গ্রাহক আস্থা হারিয়ে বিলীন হতে বাধ্য।

বিদেশী ব্যাংকে দীর্ঘদিনের কাজের অভিজ্ঞতা দেশী ব্যাংকে কতটুকু লাগাতে পারছেন?

২০১৮ সালের এপ্রিলে এনআরবি কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে আমি যোগদান করি। সে হিসেবে এক বছরের বেশি সময় চতুর্থ প্রজন্মের একটি ব্যাংকের শীর্ষ নির্বাহী হিসেবে কেটেছে। এ ব্যাংকের শীর্ষ নির্বাহী হিসেবে সময়টি হয়তো অল্প, কিন্তু অর্জন অনেক। একেবারে নবীন একটি ব্যাংকে কাজ করতে এসে আমি নতুন করে অনেক কিছু শিখতে পেরেছি। একটি বেসরকারি ব্যাংকে কাজের পরিধি অনেক বড়। এখানে এসে সব ধরনের গ্রাহক ও কাজের সঙ্গে পরিচিত হতে পেরেছি। এ সময়ে সাধারণ মানুষের কাছাকাছি যাওয়ার সুযোগও বেশি হয়েছে। দেশের প্রত্যন্ত অঞ্চল ঘুরে মানুষের সুখ-দুঃখের গল্পের অংশীদার হতে পেরেছি। দীর্ঘদিন বিদেশী ব্যাংকে কাজ করার অভিজ্ঞতার সঙ্গে দেশী ব্যাংকের কার্যক্রমের সমন্বয় করতে পেরে আমি আনন্দিত। এনআরবিসি ব্যাংকের বর্তমান পরিচালনা পর্ষদে রয়েছেন বিশ্বের বিভিন্ন দেশে সফল এনআরবি (নন-রেসিডেন্ট বাংলাদেশী) ব্যবসায়ীরা। তাদের অভিজ্ঞতার আলোকে এনআরবিসি ব্যাংক পাচ্ছে বিভিন্ন দেশের বেস্ট প্র্যাকটিস-সমৃদ্ধ দিকনির্দেশনা। একই সঙ্গে আমূল পরিবর্তন এসেছে ব্যবস্থাপনার কালচারে। দুই পক্ষের প্রচেষ্টায় এনআরবিসি একটি কমপ্লায়েন্ট ব্যাংক হিসেবে দাঁড়াতে পেরেছে।

এনআরবি কমার্শিয়াল ব্যাংকের ঋণ কতটুকু সুরক্ষিত আছেবিতর্কিত ঋণগুলোর বর্তমান অবস্থা কী?

গ্রাহকদের আমানতের সুরক্ষা দিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। এজন্য যেকোনো ঋণ প্রস্তাবের যথাযথ মূল্যায়ন করে তবেই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হচ্ছে। সেসব গ্রাহককেই আমরা ঋণ দিচ্ছি, যারা প্রতিশ্রুতি রক্ষা করতে সচেষ্ট। পর্ষদ বা অন্য কোনো পক্ষের তদবির কিংবা চাপে পড়ে আমরা ঋণ বিতরণ করছি না। ব্যবস্থাপনা কর্তৃপক্ষই গ্রাহকের যোগ্যতার ভিত্তিতেই সিদ্ধান্ত নিচ্ছে। তবে ঋণের নতুন শ্রেণীকরণের আগাম আশায় কিছু গ্রাহক নিয়মিত ঋণ পরিশোধ করেনি।

এর আগে এনআরবি কমার্শিয়াল ব্যাংকের কিছু ঋণ নিয়ে বিতর্ক উঠেছিল। সে ঋণের সব টাকা এরই মধ্যে সমন্বয় হয়েছে। এ মুহূর্তে এনআরবি কমার্শিয়াল ব্যাংকের একটি ঋণ নিয়েও কেউ আপত্তি তুলতে পারবে না। ব্যাংকের অভ্যন্তরে সুশাসনের উন্নতি হওয়ায় বাংলাদেশ ব্যাংক সম্প্রতি তাদের নিয়োগকৃত পর্যবেক্ষক প্রত্যাহার করে নিয়েছে।

অন্য দুটি এনআরবি ব্যাংক থেকে এনআরবি কমার্শিয়ালের ভিন্নতা কোথায়?

সর্বাধুনিক প্রযুক্তি ও দক্ষ জনবল দিয়ে এনআরবি কমার্শিয়ালকে সাজানো হয়েছে। যুগোপযোগী ও ব্যতিক্রমী বেশকিছু ঋণ ও আমানত প্রডাক্ট অন্যদের চেয়ে স্বাতন্ত্র্য এনে দিয়েছে আমাদের। ব্যক্তিগত, গৃহঋণ, গাড়িঋণ, ক্রেডিট কার্ডসহ রিটেইল ঋণের আবেদন পাওয়ার পর দ্রুততম সময়ের মধ্যে গ্রাহকের হাতে টাকা তুলে দেয়ার জন্য আমাদের কর্মীরা তত্পর। ব্যাংকের ব্যালান্স শিটকে শক্তিশালী করার জন্য এসএমই, রিটেইল ও বাণিজ্যিক ঋণকে সমান গুরুত্ব দেয়া হচ্ছে। সম্প্রতি ‘এনআরবিসি প্লানেট’ মোবাইল অ্যাপ চালুর মাধ্যমে ব্যাংকের বেশির ভাগ সেবাই আমরা গ্রাহকদের হাতের মুঠোয় তুলে দিয়েছি। প্রবাসীদের জন্যও আমরা বেশকিছু উদ্যোগ নিয়েছি ও নিচ্ছি।

এনআরবি ব্যাংকের পরিসর কতটুকু সম্প্রসারিত হয়েছে?

চতুর্থ প্রজন্মের ব্যাংক হিসেবে এনআরবিসি ২০১৩ সালের এপ্রিলে কার্যক্রম শুরু করে। এখন পর্যন্ত আমরা সারা দেশে ৬৮টি শাখা চালু করেছি। গ্রাহকদের সেবা সহজলভ্য করার উদ্দেশ্যে ছয়টি বিশেষায়িত ব্যাংকিং বুথ ও ২২টি বিআরটিএর কালেকশন বুথ খোলা হয়েছে। এছাড়া এ বছর আরো সাতটি শাখা ও ১৫টি বিশেষায়িত বুথ খোলার পরিকল্পনা রয়েছে, যা আমাদের নেটওয়ার্ক বৃদ্ধি করে ১০০ লোকেশনে নিয়ে যাবে। এগুলোর মাধ্যমে বিআরটিএর বিভিন্ন সেবার ফি ছাড়াও সরকারের অন্যান্য রাজস্ব সংগ্রহ করা হচ্ছে। এরই মধ্যে আমরা ৫২টি এটিএম বুথ চালু করেছি। দেশের প্রত্যন্ত অঞ্চলে ব্যাংকিং সেবা পৌঁছে দিতে আমরা এজেন্ট ব্যাংকিং চালু করেছি। এরই মধ্যে ৫৬৩টি এজেন্ট পয়েন্ট চালু করা হয়েছে। আগামীতে এ সংখ্যা হাজারে উন্নীত হবে। এছাড়া আমাদের ব্যাংক সরকারের বিভিন্ন ধরনের নিরাপত্তাবলয়ের আওতায় সমাজের সবচেয়ে অবহেলিত জনগোষ্ঠীর কাছে বিধবা ভাতা, বয়স্ক ভাতা ও প্রতিবন্ধী ভাতা ইত্যাদি পৌঁছে দেয়। কাজেই এনআরবিসি ব্যাংক সরকারের উন্নয়নের একজন গর্বিত অংশীদার। গ্রাহকদের ক্রমাগত আস্থার ফলে চলতি বছরের জুন পর্যন্ত এনআরবিসিতে গ্রাহকদের ৬ হাজার ৩৬৯ কোটি টাকার আমানত জমা হয়েছে।

তিনটি ব্যাংকের নামের শুরুতে এনআরবি থাকায় কোনো সমস্যা হচ্ছে কি?

তিনটি ব্যাংকের নামের শুরুতে এনআরবি সংযুক্ত থাকায় বিড়ম্বনায় পড়তে হয়। গ্রাহক ও ব্যাংকার দুই শ্রেণীর অবস্থা একই। অনেক সময় অন্য ব্যাংকের চেক নিয়ে গ্রাহক আমাদের শাখায় চলে আসছেন। আবার আমাদের গ্রাহকও অন্য ব্যাংকে চলে যান। এতে ব্যাংক কর্মকর্তাদের বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হচ্ছে। এ পরিস্থিতি এড়াতে আমরা সারা দেশে আমাদের কার্যক্রম পরিচিত করছি ‘এনআরবিসি’ ট্যাগ লাইনের মাধ্যমে। এখন ‘এনআরবিসি’ বর্ণগুচ্ছকেই ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠিত করার চেষ্টা করছি। এরই মধ্যে আমরা অনেকখানি সফল।

ব্যাংকিং খাতের বিদ্যমান সংকট কাটাতে কী ধরনের উদ্যোগ দরকার বলে মনে করেন?

আস্থা ও বিশ্বাসের কারণেই গ্রাহক ব্যাংকে টাকা রাখেন। পৃথিবীর অনেক স্বনামধন্য ব্যাংকই আস্থার সংকটে পড়ে অস্তিত্ব হারিয়েছে। এ ধরনের উদাহরণ আমাদের দেশেও আছে। কোনোভাবেই যাতে ব্যাংকিং খাতে আস্থার ঘাটতি তৈরি না হয়, সেটি নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে নিয়ন্ত্রক সংস্থা হিসেবে বাংলাদেশ ব্যাংককে শক্ত ও কঠোর হতে হবে। সুশাসন ছাড়া ব্যাংক টিকবে না। এজন্য ব্যাংক পরিচালনায় সুশাসন ও কমপ্লায়েন্স ইস্যুতে কোনো ছাড় দেয়া যাবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Must Read

সবাইকে মাদকের বিরুদ্ধে সক্রিয় হতে হবে, প্রধানমন্ত্রী

দ্যা নিউজ বিডি অনলাইন ডেস্ক: মাদকের বিরুদ্ধে সবাইকে সক্রিয় হওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আমরা যেমন উন্নত হচ্ছি, ঠিক তার পাশাপাশি মাদকের প্রভাবও...

শিবচরে নিয়ন্ত্রন হারিয়ে বাস খাদে, নিহত ১৭

দ্যা নিউজ বিডি অনলাইন ডেস্ক: পদ্মা সেতুর এক্সপ্রেসওয়ের মাদারীপুর জেলার শিবচরের কুতুবপুর এলাকায় ঢাকাগামী ইমাদ পরিবহনের একটি যাত্রীবাহী বাস খাদে পড়ে ১৭ জন যাত্রীর...

খুবই অস্বাস্থ্যকর’ বায়ু নিয়ে আজও দূষণের শীর্ষে ঢাকা

দ্যা নিউজ বিডি অনলাইন ডেস্ক: বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকার র্শীষে অবস্থান করছে রাজধানী ঢাকা। আবহাওয়ার পরিবর্তনসহ মানবসৃষ্ট নানা কারণে দিন দিন যেন ঢাকায় নির্মল...

ইমরান খানকে গ্রেপ্তারে, লাহোরে তীব্র উত্তেজনা, সংঘর্ষ

দ্যা নিউজ বিডি,আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে পুলিশ তোষাখানা মামলায় গ্রেফতার করতে চাচ্ছে। তার বিরুদ্ধে বেশ কয়েকটি গ্রেফতারি পরোয়ানা থাকলেও এই একটি...

আজ পবিত্র শবে বরাত

দ্যা নিউজ বিডি অনলাইন ডেস্ক: আজ পবিত্র শবে বরাত । যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় ধর্মপ্রাণ মুসলমানরা রাতে মহান আল্লাহর রহমত কামনায় নফল ইবাদত-বন্দেগীর মধ্য দিয়ে...