Home আন্তর্জাতিক ভারতের রাষ্ট্রদূতকে বহিষ্কার করছে পাকিস্তান।

ভারতের রাষ্ট্রদূতকে বহিষ্কার করছে পাকিস্তান।

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল ঘোষণার পরেই দুই পরমাণু শক্তিধর চির বৈরী ভারত-পাকিস্তানের মধ্যে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে।

ভারতের ক্ষমতাসীন বিজেপি সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের দুদিন পর কাশ্মীর ইস্যুতে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস ও দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক স্থগিত করেছে পাকিস্তান।

বুধবার দেশটির জাতীয় নিরাপত্তা কমিটি (এনএসসি) এ সিদ্ধান্ত নেয়। এ খবর জানিয়েছে পাকিস্তানের প্রভাবশালী সংবাদ মাধ্যম ডন।বৈঠকে নয়াদিল্লি থেকে পাকিস্তানের রাষ্ট্রদূতকে ফিরিয়ে নেয়ার এবং ভারতীয় রাষ্ট্রদূতকে বহিষ্কার করার সিদ্ধান্ত নেওয়া হয়।

শাহ মাহমুদ কোরেশী বলেন, আমাদের রাষ্ট্রদূতরা আর নয়াদিল্লিতে থাকবেন না এবং এখানকার রাষ্ট্রদূতদেরও ফেরত পাঠানো হবে।পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে শীর্ষ নিরাপত্তা কমিটির বৈঠকে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলে বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়।

ডনের প্রতিবেদনে বলা হয়, বৈঠকে পাক-ভারত দ্বিপাক্ষিক চুক্তি নিয়ে পর্যালোচনা করার সিদ্ধান্ত হয়। এ ছাড়া বিষয়টি জাতিসংঘে উত্থাপন ও আগামী ১৪ আগস্ট কাশ্মীরিদের সঙ্গে সংহতি জানিয়ে আসন্ন স্বাধীনতা দিবস পালনের সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠক শেষে এক বিবৃতিতে বলা হয়, ভারতীয় নির্মম বর্ণবাদী শাসন, মানবাধিকার লঙ্ঘনের ঘটনা প্রকাশের জন্য সমস্ত কূটনৈতিক চ্যানেলকে সক্রিয় করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

সোমবার ভারতীয় পার্লামেন্টের রাজ্যসভায় ৩৭০ ধারা বাতিলের প্রস্তাব ও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের স্বাক্ষরের পর পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে তা প্রত্যাখ্যান করে।৩৭০ ধারা বাতিলের তীব্র নিন্দা জানিয়ে পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, কাশ্মীর একটি বিরোধপূর্ণ এলাকা। যা আন্তর্জাতিকভাবে একটি স্বীকৃত বিষয়।

বিবৃতিতে বলা হয়, কাশ্মীর বিষয়ে ভারতের একতরফা সিদ্ধান্ত ওই রাজ্যটির বিশেষ মর্যাদা বাতিল করতে পারে না। কাশ্মীরি জনগণ ভারতের এমন সিদ্ধান্ত মেনে নেবে না।

ভারতের একতরফা সিদ্ধান্তের বিরুদ্ধে যে কোনো ধরনের লড়াইয়ে কাশ্মীরি জনগণকে রাজনৈতিক, কূটনৈতিকসহ সর্বপ্রকারের সহায়তা দেয়ারও ঘোষণা দিয়েছে মুসলিম বিশ্বের একমাত্র পরমাণু শক্তিধর দেশ পাকিস্তান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Must Read

স্বামীর আত্মগোপনে, নববধূর আত্মহত্যা

দ্যা নিউজ বিডি অনলাইন ডেস্ক: লক্ষীছড়ি উপজেলায় দুজনে প্রেমের সম্পর্কে জড়িয়ে গোপনে বিয়ে করে ফেলেনব জোনায়েদ ও জেসমিন। বিয়ের ৩/৪ মাস পর পরিবারের চাপে স্বামী আত্মগোপন করে নানার বাড়িতে।...

ঐতিহাসিক টেস্ট জয় ভারতের

দ্যা নিউজ বিডি,স্পোর্টস ডেস্ক: অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক জয়ের পর অজিঙ্ক রাহানের তরুণ ভারতীয় দলকে প্রশংসায় ভরালেন সুনীল গাভাস্কার। এক সাক্ষাতকারে তিনি জানান, ‘‘এটা ভারতীয় ক্রিকেটে...

জয় দিয়ে শীর্ষ দশে আর্সেনালও

দ্যা নিউজ বিডি,স্পোর্টস ডেস্ক: ইংলিশ প্রিমিয়ার লিগে পিয়েরা এমেরিক অবামেয়াংয়ের জোড়া গোলে নিউক্যাসল দলকে ৩-০ ব্যবধানে হারাল আর্সেনাল। দলটির গ্যাবনের স্ট্রাইকার অবামেয়াং গোল করার সুযোগ...

বারবার প্রতারণা ও চাতুর্যের আশ্রয় নিচ্ছে বিএনপি

দ্যা নিউজ বিডি অনলাইন ডেস্ক: আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, জনগণ দ্বারা প্রত্যাখ্যাত হয়ে মুক্তিযুদ্ধ বিরোধী অপশক্তির প্রতিভূ বিএনপি বারবার প্রতারণা ও চাতুর্যের...

নিজ বাসা থেকে তরুণ মডেলের মরদেহ উদ্ধার

দ্যা নিউজ বিডি,বিনোদন ডেস্ক: নিজ বাসা থেকে তরুণ মডেল সাদিয়া নাজের মরদেহ উদ্ধার করা হয়েছে। ময়নাতদন্তের জন্য মরদেহ রাজধানীর সোহরাওয়ার্দী হাসপাতালে পাঠানো হয়েছে। ধারণা করা হচ্ছে,...