Home আন্তর্জাতিক ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ স্লোগানে উত্তাল কাশ্মীর

‘লা ইলাহা ইল্লাল্লাহ’ স্লোগানে উত্তাল কাশ্মীর

‘লা ইলাহা ইল্লাল্লাহ’ স্লোগানে উত্তাল কাশ্মীর
‘লা ইলাহা ইল্লাল্লাহ’ স্লোগানে উত্তাল কাশ্মীর

এই মুহূর্তে কাশ্মীর অঞ্চলে আ’ট’ক অবস্থায় রয়েছে শত শত নেতা, ঐ তালিকায় যুক্ত হয়েছেন শাহ ফয়সাল।

কাশ্মীরের বিশেষ ম’র্যাদা বাতিল করার সিদ্ধান্ত ঘোষণার আগেই এসব নেতাদের অধিকাংশকে গ্রে’প্তার করা হয়।

ভারতের কর্তৃপক্ষ দাবি করেছে বিতর্কিত ঐ অঞ্চলে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এ ধরণের অ’ভিযান পরিচালনা করতে হয়েছে তাদের। এরপরই সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে। যার কারণে উত্তাল হয়ে ওঠে উপত্যকা।

সম্প্রতি কাশ্মীরে স্থানীয়রা বি’ক্ষোভ শুরু করেছে। বেশ বড় আকারের এই বি’ক্ষোভে সমবেত জনতার ওপর ছররা গু’লি ছোঁড়ে ভারতীয় সেনা। বিবিসি এই খবর প্রকাশ করলে ভারত অস্বীকার করে। কিন্তু বিবিসি সেই বি’ক্ষোভে গু’লি ছোঁড়ার ভিডিও প্রকাশ করে। সেখানে দেখা যায় হাজার হাজার কাশ্মিরী জনগণ বি’ক্ষোভের জন্য সমবেত হয়। সেই সময় তাদের ওপর ভারতীয় সেনারা ছররা গু’লি ছোঁড়ে। এসময় বি’ক্ষোভকারীদের গু’লি এড়াতে মাটিতে শুয়ে পড়তে দেখা যায়।

আন্তর্জাতিক সংবাদ সংস্থা বিবিসি এই খবর প্রকাশ করলে ভারত বিষয়টি অস্বীকার করে। শুধু তাই নয়, এই সংবাদের ওপর ভিত্তি করে বিবিসিকে তোপ দাগে ভারতীয় জনগণ। পরে বিবিসি তাদের ওয়েবসাইটে কাশ্মীরের সেই বি’ক্ষোভের ভিডিও প্রকাশ করে। যেখানে বি’ক্ষোভকারী বিভিন্ন স্লোগান দিতে থাকে। তাদের সর্বোচ্চ উচ্চারিত বাক্য ছিল ‘উই ওয়ান্ট ফ্রিডম।’ এছাড়াও আল্লাহু আকবর ধ্বনিতে প্রকম্পিত করে সমস্ত এলাকা।

বি’ক্ষোভ সমাবেশে একজন চিৎকর করে বলছিলেন, ‘আপ কিয়া চাহতেহে?’ বাকিরা সমস্বরে গলা মিলিয়ে বলছিলেন, ‘আজাদি’, আবার ওইজন বলছিলেন, ‘আজাদি কা মতলব কিয়া’, বাকিরা সমস্বরে বলছিলেন ‘লা ইলাহা ইল্লাললা।’ বি’ক্ষোভে ভারতকে ফিরে যাওয়ার কথাও বলা হচ্ছিল, বলা হচ্ছিল, ‘গো ব্যাক ইন্ডিয়া।’

বিবিসিতে একটি সাক্ষাৎকারে অংশ নেওয়ার পরপর ভারত শাসিত কাশ্মীরের একজন সুপরিচিত রাজনীতিবিদকে, যিনি আগে কূটনীতিক ছিলেন দিল্লিতে গ্রে’প্তার করে কাশ্মীরে পাঠানো হয়েছে। শাহ ফয়সালকে বুধবার দিল্লি বিমানবন্দরে আ’ট’ক করা হয়। সেসময় তিনি একটি বিমানে উঠতে যাচ্ছিলেন।

কাশ্মীর অঞ্চলে আ’ট’ক অবস্থায় রয়েছে শত শত নেতা, ঐ তালিকায় যুক্ত হলেন শাহ ফয়সালও। কাশ্মীরের বিশেষ ম’র্যাদা বাতিল করার সিদ্ধান্ত ঘোষণার আগেই এসব নেতাদের অধিকাংশকে গ্রে’প্তার করা হয়। কাশ্মীরে রাজনৈতিক নেতা ছাড়াও অ্যাক্টিভিস্ট, শিক্ষক এবং ব্যাবসায়ীদেরও আ’ট’ক করা হয় অনুচ্ছেদ ৩৭০ বিলোপের আগে এবং পরে।

আরো পড়ুন…

প্রকৌশলী হওয়ার স্বপ্ন পূরণ হয়নি মেহেদী হাসান প্রান্তের (২১)। মিরসরাইয়ে রূপসী ঝর্ণা দেখতে এসে পানিতে ডুবে তার স্বপ্নের শলিল সমাধি হলো।

বৃহস্পতিবার (১৫ আগষ্ট) সকালে উপজে’লার ওয়াহেদপুর ইউনিয়নের বড় কমলদহ এলাকার রূপসী ঝর্ণা এরাকায় এ দুর্ঘ’টনা ঘটে।

মেহেদী হাসান নাটোর জে’লার নাটোর উপজে’লার জালালাবাদ গ্রামের মোঃ নুরুল আমিনের ছেলে। তারা চট্টগ্রাম শহরের কর্ণেলহাট প্রশান্তি আবাসিক এলাকায় থাকতো।

প্রান্ত চট্টগ্রাম শহরের ন্যাশনাল ইনস্টিটিউট টেকনোলজিতে সিভিল ডিপার্টমেন্টের ষষ্ঠ সেমিষ্টারের ছাত্র ছিলো।

মেহেদী হাসানের বন্ধু শাহরিয়ার ইস’লাম বলেন, রূপসী ঝর্ণা দেখার জন্য আম’রা বৃহস্পতিবার সকালে ৬বন্ধু চট্টগ্রাম শহর থেকে আসি। ঝর্ণায় দ্বিতীয় স্তরে উঠে মেহেদী সহ আরো ২জন উপর থেকে পানিতে লাফ দেয়। এসময় ২জন উঠে গেলেও মেহেদী উঠতে পারেনি। সে মহুর্ত্বের মধ্যে পানিতে ডুবে যায়। আম’রা অনেক চেষ্টা করেও তাকে পানি থেকে তুলতে পারিনি। এভাবে তাকে হারাতে হবে কখনো ভাবিনি।

মেহেদী হাসানের পিতা মোঃ নুরুল আমিন বলেন, মেহেদী বুধবার রাতে আমাকে বলে তারা বন্ধুরা সবাই মিলে রূপসী ঝর্ণা দেখতে যাবে। আমি নিষেধ করার পরও সে ঝর্ণায় যাওয়ার জন্য বায়না করতে থাকে। পরবর্তীতে আমি তাকে বলি যে ঝর্ণায় গেলেও পানিতে না নামা’র জন্য। যেন উপরে থাকে। বৃহস্পতিবার দুপুরে তার বন্ধুরা আমাকে মোবাইলে জানায় সে ঝর্ণা দেখতে গিয়ে পানিতে পড়ে গেছে। এখানে এসে দেখি আমা’র প্রান্ত পানিতে নিঁখোজ হয়ে গেছে। ডুবুরীর দল অনেক খোঁজার পর প্রান্তের নিথর দেহ পানি থেকে উ’দ্ধার করে। আমা’র সোনা মানিক কথা বলছেন না কেন; একথা বলতে বলতে তিনি কা’ন্নায় ভেঙ্গে পড়েন।

নিজামপুর পু’লিশ ত’দন্ত কেন্দ্রের ইনচার্জ ইয়াছির আরাফাত বলেন, রূপসী ঝর্ণায় পর্যট’ক ডুবে যাওয়ার খবর পেয়ে আম’রা ঘটনাস্থলে ছুটে যায়। পরবর্তীতে ফায়ার সার্ভিসের ডুবুরী দল, পু’লিশ ও স্থানীয়দের সহায়তায় মেহেদী হাসানের লা’শ উ’দ্ধার করা হয়। পানিতে ডুবে মেহেদী হাসানের মৃ’ত্যু হয়। ৩ ঘন্টা পানিতে ডুবে থাকার পর তার লা’শ উ’দ্ধার করা হয়। মেহেদী হাসানের লা’শ সুরতহাল করে তার পরিবারের কাছে বুঝিয়ে দেওয়া হয়েছে।

সীতাকুন্ড ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের ষ্টেশন অফিসার মোঃ শরীফ বলেন, পর্যট’ক পানিতে ডুবে যাওয়ার খবর পেয়ে মিরসরাই ও সীতাকুন্ড ফায়ার ষ্টেশনের ডুবুরী দল ঘটনাস্থলে উ’দ্ধার অ’ভিযান পরিচালনা করে। প্রায় ২ ঘন্টা অ’ভিযান পরিচালনা করে দুপুর ১টায় লা’শ উ’দ্ধার করা সম্ভব হয়। ঝর্ণার উপর থেকে ৩ বন্ধু পানিতে লাফ দেয়। ২জন পানি থেকে উঠলেও মেহেদী পানিতে ডুবে যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Must Read

দেশের মানুষের সব অধিকার কেড়ে নিয়েছে সরকার,মান্না

দ্যা নিউজ বিডি অনলাইন ডেস্ক: বাঁশখালীতে বিদ্যুৎকেন্দ্রে পুলিশের গুলিতে পাঁচজন নিহত হওয়ার ঘটনার পর এই সরকারের এক মুহূর্ত ক্ষমতায় থাকার অধিকার নেই বলে মন্তব্য করেছেন...

ট্রাক ভর্তি জাটকাসহ আটক ৩

দ্যা নিউজ বিডি অনলাইন ডেস্ক: চাঁদপুর সদরের হরিণা ফেরিঘাট এলাকা থেকে ট্রাক ভর্তি ১ হাজার ২০০ কেজি (৩০মণ) জাটকাসহ ৩ পাচারকারীকে আটক করেছে পুলিশ।...

গুলি করে হত্যা,ভোটারবিহীন সরকারের অভ্যাসে পরিণত হয়েছে,ফখরুল

দ্যা নিউজ বিডি অনলাইন ডেস্ক: গুলি চালিয়ে মানুষ হত্যা করা বর্তমান ভোটারবিহীন সরকারের অভ্যাসে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।বেতন-ভাতার...

কালবৈশাখী ঝড়ে ভোলায় পাথরবাহী লঞ্চ ডুবি

দ্যা নিউজ বিডি অনলাইন ডেস্ক: কালবৈশাখী ঝড়ের কবলে পড়ে ভোলার চরফ্যাশন উপজেলার বিচ্ছিন্ন ইউনিয়ন ঢালচরের নদী তীরে অবস্থানরত একটি যাত্রীবাহী ছোট লঞ্চটি ডুবে গেছে। অপরদিকে,...

৮৮ কেজি গাঁজাসহ আটক ১

দ্যা নিউজ বিডি অনলাইন ডেস্ক: যশোরের বেনাপোল সীমান্ত থেকে পৃথক অভিযান চালিয়ে ৮৮ কেজি গঁজাসহ ছহির উদ্দীন নামে এক মাদক ব্যবসায়ীকে আটক করেছে বর্ডার...